Bengali newsletter - wear a face covering and get ready for hot weather

Having trouble viewing this email? View it as a Web page.

Tower Hamlets banner
Face Mask

পরস্পরের সুরক্ষা নিশ্চিত করতে মুখে মাস্ক বা আচ্ছাদন পড়ুন

আপনাকে এটা গুরুত্বের সাথে মনে করিয়ে দেয়া হচ্ছে যে, সকলপ্রকার দোকানপাট ও সুপারমার্কেটে কেনাকাটা করার সময়, গণপরিবহন ব্যবহারকালে এবং হসপিটালে কোন এপয়েন্টমেন্টে কিংবা কাউকে দেখতে গেলে আপনাকে অবশ্যই মাস্ক বা মুখে আচ্ছাদন পরতে হবে। (যদি আপনার স্বাস্থ্যগত কোন কারন থাকলে অথবা অনুর্ধ ১১ বছর বয়সীদের ক্ষেত্রে মাস্ক বাধ্যতামূলক ন।)।

এছাড়া অন্যান্য আবদ্ধ জায়গা অথবা যেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা বেশ কঠিন, সেক্ষেত্রেও মাস্ক পরতে বা মুখ ঢেকে রাখতে আপনাকে বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।

মুখে আচ্ছাদন পরস্পরের সুরক্ষা নিশ্চিত করতে আমাদের সকলকে সাহায্য করবে এবং বেশি সংখ্যক স্থান উন্মুক্ত করার প্রেক্ষিতে ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রাখবে।

আগামী ৮ আগষ্ট থেকে, কোথায় কোথায় মুখে আচ্ছাদন পরিধান করতে হবে, সে সংক্রান্ত নতুন তালিকা প্রকাশ করা হবে। তাই, আপনাকে অসংখ্য স্থানেই মাস্ক পরতে হবে। দয়া করে এব্যাপারে সর্বশেষ তথ্য জানতে সরকারি ওয়েবসাইট ভিজিট করুন।

সরকারী এবং বিবিস’র গাইডলাইন অনুস্মরণ করে ঘরে বসেই পূণ:ব্যবহার উপযোগী ফেস মাস্ক বা আচ্ছাদন তৈরী করতে পারেন। যদি আপনি ডিসপোজেবল গ্লাভস বা মাস্ক ব্যবহার করেন, তাহলে দয়া করে তা যত্রতত্র ফেলবেন না - সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করতে এগুলো বিনে ফেলুন।

Read more >


Leisure centres start to reopen in Tower Hamlets

জিমগুলো আবার খুলেছে

বাসিন্দারা নিরাপদে জিম ফ্লোরে শরীরচর্চা করতে পারেন সেজন্য টাওয়ার হ্যামলেটসেরও কয়েকটি লেজার সেন্টার আবার খুলে দেয়া হয়েছে। আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, নিচে উল্লেখিত লেজার সেন্টারগুলো এখন খোলা আছে:

  • জন ওরয়েল স্পোর্টস সেন্টার, ওয়াপিং
  • মাইল এন্ড পার্ক লেজার সেন্টার
  • পপলার বাথস লেজার সেন্টার
  • ইয়র্ক হল, বেথনাল গ্রীণ (সুইমিং পুল ও হেলথ স্যুট ছাড়া)

আপনার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া রোধ করার লক্ষ্যে লেজার সেন্টারগুলোতে বিভিন্ন ধরনের প্রতিরোধক ও সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

লকডাউনের কারণে বারার প্রধান লেজার কন্ট্রাক্টর জিএলএল আর্থিকভাবে চরম চাপের মুখে পড়েছে। বারার লেজার সুবিধাদি নিরাপদ ও টেকসই উপায়ে পরিচালনার লক্ষ্যে এবং লেজার সার্ভিস প্রদানকারী মূল কোম্পানী জিএলএলকে সহযোগিতা করার ব্যাপারে কাউন্সিল সম্মত হয়েছে।
এব্যাপারে বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন –

Find out more >


Eat Out

বাইরে খেতে যান এবং স্থানীয় ব্যবসাগুলোকে সহায়তা করুন

৩ থেকে ৩১ আগষ্ট পর্যন্ত বারার খাবারের দোকানগুলো খাবার ও নন-এলকোহলিক ড্রিঙ্কসে ডিসকাউন্ট দিচ্ছে। সরকারের এই স্কীমে অংশগ্রহণকারী স্থানীয় রেস্টুরেন্ট, পাব অথবা ক্যাফেতে খাবার খেতে যান এবং আপনার বিল থেকে ৫০ শতাংশ ডিসকাউন্ট লাভ করুন।

আপনি যদি টাওয়ার হ্যামলেটসে কোন রেস্টুরেন্ট, পাব বা ক্যাফের মালিক হোন, তাহলে সরকারের এই স্কীমে যোগ দেয়ার সময় এখনো আছে। যোগ দিতে আগ্রহীরা এখনই সাইন-আপ করুন।

আপনার বাসার কাছে কোন কোন রেস্টুরেন্ট বা ক্যাফে এই ডিসকাউন্ট দিচ্ছে, সেটা জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন –

Find your nearest restaurant >


Hot weather advice

গরমের তীব্রতা কী অনুভব করছেন?

এই বৃহস্পতিবার থেকে রোববার অনেক গরম পড়বে। তাই, নিরাপদে উপভোগ করুন রৌদ্রোজ্জ্বল এই দিনগুলি এবং তাদের দিকে খেয়াল রাখুন, যাদের পানিশূন্যতা এড়াতে ও সতেজ থাকতে সাহায্যের দরকার হতে পারে। তাপমাত্রা বাড়তির দিকে থাকায়, দয়া করে –

  • সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সূর্যের তাপ থেকে দূরে থাকুন
  • সানস্ক্রিন ব্যবহার করুন
  • প্রচুর পানি পান করুন
  • বয়োবৃদ্ধ ও শারীরিকভাবে দূর্বল আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব কিংবা প্রতিবেশির খোঁজ খবর নিন
  • শেডওয়েল বেসিন বা জলাশয়ে সাতাঁর কাটা থেকে বিরত থাকুন – এটা খুবই বিপদজনক এবং সেখানে সাতাঁর কাটা নিষিদ্ধও বটে।

More hot weather tips >


Keep borough clean and tidy

পার্কে ঘুরতে যাচ্ছেন?

গ্রীষ্মের রৌদ্রজ্জ্বল দিন মানেই ঘর থেকে বের হওয়ার এবং টাওয়ার হ্যামলেটসের চমৎকার সব পার্ক ও সবুজ স্থানগুলোতে সময় কাটানোর উপযুক্ত সময়।

তবে দয়া করে আমাদের পার্কগুলো উপভোগ করুন দায়িত্বশীলতার সাথে। আপনার আবর্জনাগুলো যেখানে সেখানে ফেলে পার্কটিকে নোংরা করবেন না। আপনার আবর্জনা নির্ধারিত বিনে ফেলুন অথবা সাথে করে নিজের ঘরে নিয়ে যান। বারাকে পরিচ্ছন্ন ও গোছানো রাখতে আমাদের সকলকেই নিজ নিজ ভূমিকা পালন করতে হবে।

Visit your local park > 


COVID-19

আপনার মধ্যে কোভিড-১৯ এর কোন লক্ষণ দেখা দিলে দ্রুত টেস্ট করুন

এনএইচএস টেস্ট এন্ড ট্রেস হচ্ছে একটি জাতীয় কর্মসূচি, যার লক্ষ্য হচ্ছে কারো মধ্যে যদি কোভিড-১৯ এর লক্ষণ দেখা দেয়, তাহলে দ্রুততার সাথে তার পরীক্ষা করার বিষয়টি নিশ্চিত করা। এছাড়া কারো টেস্ট বা পরীক্ষার ফল পজিটিভ হলে, তার সাথে সাম্প্রতিক সময়ে যাদের সরাসরি যোগাযোগ হয়েছে, তাদের চিহ্নিত করা এবং প্রয়োজনে তাদের জানিয়ে দেয়া, যাতে করে তারাও ঘরে অবস্থান করেন এবং এর ফলে ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া বন্ধ করা সম্ভবপর হবে।

টাওয়ার হ্যামলেটসকে নিরাপদ রাখা এবং আক্রান্ত ও সংক্রমণের হার কমিয়ে আনার ক্ষেত্রে টেস্ট এন্ড ট্রেস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কার্যক্রম।

বর্তমানে বারায় ভ্রাম্যমান টেস্টিং ইউনিট পরিচালনা করা হচ্ছে। এছাড়া হোম টেস্টিং কিটের অর্ডার দেয়া যাবে।
যদি আপনার মধ্যে কোভিড-১৯ এর কোন উপসর্গ থাকে, তাহলে অতিসত্বর তা পরীক্ষার জন্য বুক করুন। নিচের বাটনে ক্লিক করে আপনি সহজেই টেস্ট বুক করতে পারবেন।

দয়া করে মনে রাখবেন, যদি আপনার মধ্যে কোন লক্ষণ দেখা দেয় অথবা টেস্ট এর ফল পজিটিভ হয়, তাহলে আপনাকে অবশ্যই ১০ দিনের জন্য সেলফ আইলেট বা স্ব-বিচ্ছিন্ন অবস্থায় থাকতে হবে - আগে ৭ দিন স্ব-বিচ্ছিন্ন থাকার পরামর্শ দেয়া হয়েছিলো। তাই সরকারের সর্বশেষ পরামর্শগুলো জানতে হলে সরকারী ওয়েবসাইট ভিজিট করুন।

Book a test >


Health panel

সিটিজেনস্ হেলথ প্যানেলে আপনার মতামত তুলে ধরুন

লন্ডনের পূর্বাংশের জনসাধারণের স্বাস্থ্য ও পরিচর্যা সেবায় নিয়োজিত সার্ভিসগুলো যাতে স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্য ও পরিচর্যাগত সকল প্রয়োজনীয়তা যথাযথভাবে মেটাতে সক্ষম হয়, তা নিশ্চিত করতে টাওয়ার হ্যামলেটস সহ ৮টি কাউন্সিল এবং ১২টি এনএইচএস সংগঠনের অভিজ্ঞতা ও সম্পদকে একত্রিত করে গঠন করা হয়েছে দ্যা ইস্ট লন্ডন হেলথ এন্ড কেয়ার পার্টনারশীপ (ইএলএইচসিপি)।

এই পার্টনারশীপ তাদের নতুন অনলাইন সিটিজেনস্ প্যানেলে বিভিন্ন পর্যায়ের লোকজনের অংশগ্রহন নিশ্চিত করতে চায়। আপনার সুবিধাজনক সময়ে আপনিও এতে অংশ নিন এবং ইএলএইচসিপি’তে আপনার আইডিয়া, চিন্তাভাবনা অথবা প্রস্তাবণা তুলে ধরতে পারেন। এছাড়াও স্বাস্থ্য ও পরিচর্যা বিষয়ক যেকোন ইস্যূতে পরামর্শ দিতে পারেন কিংবা এতদ্সংক্রান্ত সংক্ষিপ্ত অনলাইন জরিপেও অংশ নিতে পারেন।
এই প্যানেলে যোগ দিতে চাইলে নিচের লিঙ্কে ক্লিক করুন –

Sign up today >


Mental health cafe

মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সহায়তা দিতে নতুন ‘টুগেদার ক্যাফে’

টাওয়ার হ্যামসেটসে বসবাসকারী বা চাকুরিজীবিদের মধ্যে যারা মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছেন, তাদের সহযোগিতা দিতে নতুন একটি ক্যাফে খোলা হয়েছে। ভিডিও কল অথবা টাওয়ার হ্যামলেটস্ মেন্টাল হেলথ ক্রাইসিস লাইনের মাধ্যমে চ্যারিটি সংগঠন হেস্টিয়া এবং ইস্ট লন্ডন ফাউন্ডেশন ট্রাস্ট মানসিক স্বাস্থ্য সংকটে যারা আছেন, তাদেরকে সহযোগিতা প্রদান করবে।

এই ক্যাফের প্রশিক্ষিত স্টাফ লোকজনের দুশ্চিন্তা দূর করতে সাহায্য করবেন। এছাড়া, তাদেরকে সাথে নিয়ে তাদের জন্য একটি নিরাপত্তামূলক পরিকল্পনা তৈরী এবং স্থানীয় সার্ভিস ও রিসোর্সগুলোর তথ্যাদি প্রদান করবেন তারা। সহযোগিতা পেতে আগ্রহী ১৮ বা তদোর্ধ বয়সীদেরকে ০২০৭ ৭৭১ ৫৮০৭ নাম্বারে ফোন করে এপয়েন্টমেন্ট বুক করতে হবে। শুধুমাত্র এপয়েন্টমেন্টের মাধ্যমেই এই সেবা প্রদান করা হয়।


Healthier lifestyle support

স্বাস্থ্যকর জীবন যাপনে অভ্যস্ত হোন

আপনি কী স্বাস্থ্যসম্মত ওজন অর্জন এবং শারীরিকভাবে সুস্থ্যতা নিশ্চিত করতে চান?

অতিরিক্ত ওজন আপনার দেহে যেমন অতিরিক্ত চাপ ফেলে থাকে, তেমনি ক্যান্সার, হৃদরোগ এবং বর্তমানের কোভিড-১৯ এর মতো রোগ বালাইয়ের বিরুদ্ধে লড়াই করাকে কঠিন করে তোলে। তাই সরকার শুরু করেছে উন্নত স্বাস্থ্য বিষয়ক প্রচারাভিযান। ওজন হ্রাসের লক্ষ্য নির্ধারণ, নিজের খাবার দাবারের পরিকল্পনা প্রণয়ন, আরো সক্রিয় জীবন যাপন এবং উন্নত স্বাস্থ্য নিশ্চিত করতে আরো অনেক কিছু করার ব্যাপারে সহযোগিতা করাই এই বেটার হেলথ ক্যাম্পেইনের মূল লক্ষ্য।

টাওয়ার হ্যামলেটসে এধরনের আরো কিছু ফ্রি সহায়তামূলক সার্ভিস পাওয়া যাচ্ছে। যেমন, ওজন কমানো বিষয়ক অনলাইন প্রোগ্রাম, যা ওজন হ্রাসে আপনাকে সাহায্য করবে।

Find out more >


Healthy Holidays food support image

পরিবারগুলোকে স্বাস্থ্যকর ছুটি কাটাতে সহযোগিতা করা

আমাদের হেলদি হলিডে ফুড প্রোগ্রামের মাধ্যমে আমরা পুরো গ্রীষ্মকাল জুড়েই বারার শিশু ও তাদের পরিবারগুলোকে খাবার দাবার সরবরাহ করছি।

যদি আপনার পরিবার এটা পাওয়ার যোগ্য হয়, তাহলে ২৮ আগষ্ট পর্যন্ত বারার ৪টি লকেশন থেকে আপনি খাবার সংগ্রহ করতে পারবেন। এছাড়া স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ এবং নিজেদের সক্রিয় রাখতে বহু ধরনের আইডিয়া, পরামর্শ ও উদ্বুদ্ধকরণ এক্টিভিটি প্যাকও সংগ্রহ করতে পারবেন।

Find out more >


Useful links


Thank you for reading

We hope you have found this bulletin useful. Share this with your family and friends to ensure they have the latest advice on coronavirus. Anyone can subscribe using this link

Updates in other languages

If you know someone who would like to receive advice in Bengali, they can subscribe to 'Bengali newsletter' for weekly news and updates.