Bengali e-newsletter: Watch our new film + let's talk coronavirus and the fight against racism

Having trouble viewing this email? View it as a Web page.

Tower Hamlets banner
Watch the video

আমাদের #টাওয়ারহ্যামলেটসটুগেটার ফিল্মটি দেখুন

করোনাভাইরাস মোকাবেলায় আমাদের বৈচিত্রময় সংস্কৃতি-কৃষ্টির কমিউনিটিগুলোর অসংখ্য স্বেচ্ছাসেবী, সামাজিক সংগঠন, সহযোগী ও অংশীদারমূলক সংস্থা এবং কাউন্সিল স্টাফদের ঐক্যবদ্ধ প্রচেষ্টার অসাধারণ সব কাজ দেখে আমরা অভিভূত।

#টাওয়ারহ্যামলেটসটুগেটার – এই ভিডিওচিত্রের মাধ্যমে আমরা সেই সকল অসাধারণ মানুষদের প্রতি ধন্যবাদ জানাতে চাই, যারা টাওয়ার হ্যামলেটসকে স্বাস্থ্যকর, নিরাপদ ও পারস্পরিক সহযোগিতার এক অনন্য জনপদ হিসেবে গড়ে তুলতে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এদের মধ্যে যেমন রয়েছেন কী ওয়ার্কার হিসেবে পরিচিত জনগুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত কর্মীবৃন্দ, স্বেচ্ছাসেবীবৃন্দ এবং আপমর জনসাধারণ যারা ঘরের মধ্যে থেকেছেন।

টাওয়ার হ্যামলেটসে আপনি আমি সম্মিলিতভাবে এটাই দেখিয়েছি যে, আমরা আমাদের প্রতিবেশিদের রক্ষা করে থাকি। আমরা সবাই পারস্পরিক সহযোগিতার সুমহান চেতনায় অনুপ্রাণিত এবং দূরত্ব বজায় রাখা সত্বেও আমরা হতে পারি একত্রিত। এবং অবশ্যই এই পরিস্থিতি থেকে আমরা আগের চেয়ে আরো বেশি শক্তিশালী হয়ে বের হয়ে আসবো।

চলমান এই সংকটময় সময়কে সম্মিলিতভাবে মোকাবেলা করায় কমিউনিটির প্রত্যেককে ধন্যবাদ জানাতে এই ভিডিওচিত্রটি দেখুন, শেয়ার করুন ও লাইক দিন।

Watch on Twitter >


Let's talk coronavirus

আপনার অভিজ্ঞতা শুনতে চাই আমরা

করোনাভাইরাস মহামারী আমাদের প্রতিদিনকার জীবনযাত্রায় প্রভাব ফেলেছে। তবে, আমাদের সবার মধ্যেই অনেক কিছু কমন বা মিল থাকলেও কারো কারো জীবনে এমন কিছু চ্যালেঞ্জ রয়েছে, যা অন্যদের থেকে অনেক বেশি প্রকট।

টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের ওপর মহামারির প্রভাব কীভাবে পড়ছে তা আরো ভালোভাবে বুঝতে আমাদের সহায়তা করার জন্য আমরা একটি সমীক্ষা বা জরিপ শুরু করেছি। আগামী দিনগুলোতে বারার বাসিন্দারা যে ধরনের সুনির্দিষ্ট ইস্যূর মুখোমুখি হবেন, সে অনুযায়ি আমাদের সার্ভিসগুলোর যথাযথ পরিকল্পনা তৈরী করতে এই সমিক্ষা থেকে পাওয়া উপাত্ত আমাদের সাহায্য করবে।

মাত্র ১০ থেকে ১৫ মিনিট সময় ব্যয় করুন এবং অনুগ্রহ করে আগামী ১৭ জুনের মধ্যে আমাদের এই অনলাইন সার্ভেতে অংশ নিয়ে আপনার মতামত জানান।

Have your say >


Statue removal

অন্যায়ের বিরুদ্ধে লড়াই এবং দাসত্বের ঐতিহাসিক লিঙ্কগুলো পর্যালোচনা

অবিচারের বিরুদ্ধে আমাদের ঐতিহাসিক লড়াই, যা নিয়ে আমরা গর্বিত, তা এখনো অব্যাহত রয়েছে এবং এই লড়াইয়েরই অংশ হিসেবেই মঙ্গলবার সন্ধ্যায় আমরা ওয়েস্ট ইন্ডিয়া কী থেকে এক দাস বিক্রেতার মুর্তি আপসারণ করেছি। এই ইস্যূতে মেয়র জন বিগস এর বিবৃতিটিও আপনি পড়তে পারেন। এছাড়াও আমাদের ইতিহাসের এই অংশটি এখন মোকাবেলা করার প্রয়োজনীয়তা নিয়ে বিস্তর কথোপকথন সম্পর্কেও অবহিত হতে পারবেন।

বর্ণবাদ ও অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে কমিউনিটির সকল মানুষকে আমরা উৎসাহিত করছি। টাওয়ার হ্যামলেটসে ঘৃণার কোন স্থান নেই। যদি এব্যাপারে এখনো আপনি আপনার অঙ্গিকার ঘোষনা না করে থাকেন, তাহলে অনলাইনে এখনই তা করতে পারেন।

মঙ্গলবার, দাস ব্যবসায়ির মুর্তি অপসারণের আগে রাজধানীর সকল ল্যান্ডমার্কের বৈচিত্রতা পর্যালোচনা ও উন্নত করার লক্ষ্যে মেয়র অব লন্ডন কর্তৃক কমিশন গঠনের ঘোষনাকে স্বাগত জানান মেয়র জন বিগস। এই কমিশন সকল ম্যূরাল, রাস্তার শিল্পকর্ম, রাস্তার নাম, ভাষ্কর্য ও স্মৃতিসৌধগুলো পর্যালোচনা করবে এবং কালো, এশিয়ান, সংখ্যালঘু জাতিগত সম্প্রদায়, মহিলা, এলজিবিটি+ কমিউনিটি ও ডিজেবল গ্রুপগুলোর প্রতিনিধিত্ব বাড়ানোর বিষয়ে মনোনিবেশ করবে।

‘নো প্লেস ফর হেইট প্লেজ’ অর্থাৎ ‘ঘৃনার কোন স্থান নেই অঙ্গিকারে’ স্বাক্ষর করতে নিচের লিঙ্কে ক্লিক করুন।

No Place for Hate pledge >


Our East End

প্রকাশিত হলো ‘‘আওয়ার ইস্ট এন্ড’’ এর বিশেষ করোনাভাইরাস ইস্যূ

আমাদের ত্রৈমাসিক কাউন্সিল প্রকাশনা, আওয়ার ইস্ট এন্ড এর বিশেষ সংখ্যা এ সপ্তাহেই পৌঁছে যাবে আপনার দোরগোড়ায়।

এই ম্যাগাজিনে আমরা ভাইরাসের প্রভাবের ওপর আলো ফেলেছি, কী ওয়ার্ক ও ভলান্টিয়ারদের প্রতি শ্রদ্ধা জানিয়েছি এবং বর্তমান এই সময়ে কীভাবে আপনি আপনার স্বাস্থ্য ও সুস্থ্যতা নিশ্চিত করবেন সেসম্পর্কিত বহু তথ্য, উপাত্ত তুলে ধরেছি। মহামারীর কঠিন এই সময়ে আমাদের কমিউনিটির পক্ষ থেকে যে সাড়া পাওয়া গেছে এবং এক সাথে মিলে সংকট মোকাবেলার যে দৃষ্টান্ত রচিত হয়েছে, তাও তুলে ধরা হয়েছে এই ম্যাগাজিনে।
অনলাইনে পড়তে চাইলে নীচের লিঙ্কে ক্লিক করুন –

Read Our East End online >


Social distancing in shops

মার্কেট ট্রেডার্স ও ব্যবসায়ের জন্য সহযোগিতা

সরকার লকডাউন নিষেধাজ্ঞাগুলি শিথিল করার কারণে আসন্ন সপ্তাহগুলোতে আরো মার্কেট স্টল পুণরায় নিজ নিজ ব্যবসায় ফিরে আসবে।

ব্যবসা চালু করার আগে ঝুঁকির ব্যাপারে পূর্ণাঙ্গ মূল্যায়ন করতে এবং স্টাফ, ক্রেতা ও স্টলে আসা লোকজন অর্থাৎ সবার নিরাপত্তা নিশ্চিত করার পরিকল্পনা ও ব্যবস্থাদি কার্যকর করতে আমরা ব্যবসায়িদের প্রতি অনুরোধ করছি।
ব্যবসায়িদের জন্য প্রয়োজনীয় সহযোগিতা পাওয়া যাচ্ছে। নিজেদের প্ল্যান সম্পর্কে এবং আমরা কীভাবে এব্যাপারে তাদেরকে সাহায্য করতে পারি, অনলাইন ফরম পুরণ করার মাধ্যমে তা চলতি সপ্তাহের মধ্যেই আমাদের অবহিত করতে খুচরা ব্যবসায়িদের প্রতি অনুরোধ জানানো যাচ্ছে।

Have your say >


Carers Week

আমাদের কেয়ারারদের জন্য সহযোগিতা

চলতি সপ্তাহ হচ্ছে কেয়ার উইক এবং টাওয়ার হ্যামলেটসের সেই সব হাজার হাজার অবৈতনিক ও অপেশাদার কেয়ারারকে বিশেষভাবে ধন্যবাদ জানানোর সুযোগ নিয়ে এসেছে এই সপ্তাহ, যারা তাদের প্রিয়জনকে, অসহায় ও দুর্বল মানুষজনকে বিনা পারিশ্রমিকে দেখভাল করে আসছেন।

আমরা জানি যে, এমনিতেই কেয়ারাররা অনেক ধরনের চ্যালেঞ্জ মোকেবলা করে চলেছেন, তার উপর এই মহামারী হয়তো তাদের ও তাদের নিজেদের পরিবারের জন্য অতিরিক্ত চাপ তৈরি করছে।

এই সকল অবৈতনিক কেয়ারারদের সহযোগিতা দিতে রয়েছে কেয়ারার্স সেন্টার টাওয়ার হ্যামলেটস্, যারা অবৈতনিক কেয়ারারদের (১৬ বছরের বেশি বয়সি) জন্য বিভিন্ন ধরনের সাপোর্ট সার্ভিসেস এবং উইকলি এক্টিভিটিজ পরিচালনা করে থাকে।

এই কেয়ারার উইক বা পরিচর্যাকারী সপ্তাহটি বিনা পারিশ্রমিকে পরিচর্যা সেবা প্রদানকারীদের গুরুত্বপূর্ণ অবদান তুলে ধরতে উদযাপিত হলেও আমরা বর্তমান সময়ে আমাদের এই বারায় সবধরনের পরিচার্য সেবায় নিয়োজিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

Register as a carer >


Dr Bike 13 June 2020

বিনামূল্যে বাইসাইকেলের সুরক্ষা চেক করিয়ে নিন

এটি বাইক সপ্তাহও বটে, এবং বেশি সংখ্যক বাসিন্দা যাতে গণপরিবহনে ভ্রমণ না করে যত বেশি সম্ভব বাইসাইকেলে চলাফেরা করেন সেজন্য আমরা তাদেরকে উৎসাহিত ও সহযোগিতা করছি।

আগামী শনিবার ১৩ জুন বেথনাল গ্রীণের মিডলটন গ্রীণ নামের ছোট্ট একটি পার্কে (নিকটবর্তী পোস্টকোড হচ্ছে ই২ ৯আরআর) এসে আপনার বাইক ঠিকঠাক আছে কিনা তা নিখরচায় চেক করিয়ে নিতে পারেন। একই সাথে সাইকেলে লাগাতে পারেন পুলিশ সিকিউরিটি মার্কিং। এখানে কর্মরত স্টাফরা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন এবং সামাজিক দূরত্বও বজায় রাখা হবে।

দয়া করে মনে রাখবেন, যদি আপনি পুলিশ সিকিউরিটি মার্কিং লাগাতে চান, তাহলে এখানে আসার আগে StepneyGreen.SNT@met.police.uk - এই ইমেইলে আপনার নাম, এড্রেস ও ফোন নাম্বার পাঠাতে হবে।


Park

পার্কে ঘুরতে যান এবং পরিচ্ছন্ন রাখুন আমাদের এই বারাকে 

সোশ্যাল ডিস্টেন্সিং বা সামাজিক দূরত্ব বজায় রাখার বিধান শিথিল করায় এখন আপনি একা একা, কিংবা পরিবারের কোন সদস্যের সাথে পার্কে এক্সারসাইজ করতে বা সময় কাটাতে পারবেন এবং অনধিক ৬ জন লোকের সাথে সাক্ষাত করতে পারবে। তবে অন্য পরিবারের লোকজনের সাথে সাক্ষাতকালে পরস্পরের মধ্যে অবশ্যই ২ মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

এই বারাকে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে আমাদের সকলকেই ভূমিকা পালন করতে হবে। যুক্তরাজ্যের অসংখ্য পার্কের মতো, আমাদের পার্কের টয়লেটগুলোও সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। তাই দয়া করে সেই অনুযায়ি আপনার ভ্রমণ পরিকল্পনা করুন এবং ভিজিট করার আগে ও পরে আপনার হাত ভালো করে ধোয়ার কথা ভুলে যাবেন না।

Plan your park visit >


Shielding advice

‘শিল্ডিং’ বাসিন্দাদের জন্য সর্বশেষ পরামর্শ

যাদেরকে সেল্ফ-আইসোলেট (স্ব-বিচ্ছিন্ন) অবস্থায় থাকতে বলা হয়েছে (যাদের গুরুতর অন্তর্নিহিত স্বাস্থ্যগত সমস্যা আছে এবং যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গুরুতররূপে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিতে রয়েছেন), তাদের জন্য দেয়া পরামর্শমূলক নির্দেশনাবলী হালনাগাদ বা আপডেট করেছে সরকার। বিশেষভাবে এই গ্রুপের লোকজনের জন্য নেয়া অতিরিক্ত সতর্কতাকেই বলা হচ্ছে ‘শিল্ডিং’ অর্থাৎ সর্বোচ্চ সুরক্ষিত করে রাখা।

নতুন পরামর্শে বলা হয়েছে, ‘শিল্ডিং’ গ্রুপভুক্ত বাসিন্দারা এখন পরিবারের যে কোন একজন সদস্যের সাথে দিনে একবার ঘরের বাইরে বের পারবেন। যদি কেউ একা বসবাস করেন, তাহলে তিনি বাইরের একজন লোকের সাথে দেখা করতে পারবেন। তবে এক্ষেত্রে প্রতিবার একই ব্যক্তি হলে ভালো হয়।

শিল্ডিং ক্যাটাগরিতে থাকা লোকজন কীভাবে আপডেটেড নির্দেশিকা নিরাপত্তার সাথে অনুস্মরন করবেন, সেসম্পর্কে আরো বিশদ তথ্য দেওয়ার জন্য আমরা স্থানীয় স্বাস্থ্য সংশ্লিষ্ট অংশিদারদের সাথে কাজ করছি। 

আপনি যদি এই গ্রুপে (শিল্ডিং) থাকেন, তাহলে সব সময় এনএইচএস এর সর্বশেষ পরামর্শগুলো সম্পর্কে ওয়াকিবহাল হন। দয়া করে এটা মনে রাখবেন যে, শিল্ডিং জীবন রক্ষা করছে এবং আপনি যদি উচ্চ ঝুঁকিতে থাকেন, তাহলে এই ‘শিল্ডিং’ আপনাকে রক্ষায় সবচেয়ে কার্যকর উপায় হয়ে থাকবে।

Shielding advice >


Freedom PAss

পিক টাইমে 'ফ্রিডম পাস' ব্যবহার করা যাবে না

সোমবার ১৫ জুন থেকে, বয়স্ক ব্যক্তিদের ফ্রিডম পাস, ৬০+ ওয়্যেস্টার ফটোকার্ড বা ইংলিশ ন্যাশনাল কনসেশনারি স্কিম পাস উইকডে বা সপ্তাহের পাঁচ দিন (সোমবার থেকে শুক্রবার) ভোর ৪.৩০টা থেকে সকাল ৯টা পর্যন্ত অর্থাৎ সকালের পিক আওয়ারে ব্যবহার করা যাবেনা।

সোমবার থেকে শুক্রবার দিনের বাকী সময়, সপ্তাহান্তের দুই দিন (শনি-রবিবার) এবং ব্যাংক হলিডের দিনগুলোর যে কোন সময় এই পাস ব্যবহার করে গণপরিবহণে যাতায়াত করা যাবে। তবে যেসকল যাত্রীর ডিজেবল ফ্রিডম পাস রয়েছে, তাদের ক্ষেত্রে কোন পরিবর্তন আনা হয়নি।

পিকটাইমে গণপরিবহনে সামাজিক দূরত্ব বজায় রাখা অনেক কঠিন, তাই যানবাহনে ভীড়ের চাপ কমাতে সাময়িক এই পরিবর্তন সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

Read more >


New waste trucks

রিইউজ এন্ড রিসাইক্লিং সেন্টার

ইবস্লি স্ট্রিটের রিইউজ এন্ড রিসাইক্লিং সেন্টার এখন আগের মতোই স্বাভাবিক সময়সূচি অনুযায়ি খোলা থাকছে, তবে প্রয়োজনীয় নিরাপত্তামূলক ব্যবস্থাদি নেয়া হয়েছে।

আমরা আশা করছি, ১৫ জুন সোমবার থেকে এই সাইটে আবারও ভ্যান গাড়ি নিয়ে যাওয়া যাবে। তবে যদি সম্ভব হয় পরিত্যক্ত সামগ্রি নিজ ঘরে রাখতে বা অন্য কোনভাবে নিরাপদে ফেলার বিষয়টি বিবেচনায় রাখার জন্য আমরা বাসিন্দাদের অনুরোধ করছি। নিরাপত্তামূলক নির্দেশিকা পড়তে হলে নীচের লিঙ্কে ক্লিক করুন।

Read the safety guidance >


Faith communities

উপাসনালয় খোলার ব্যাপারে সহযোগিতা

সরকারি ঘোষনা অনুযায়ি ১৫ জুন সোমবার থেকে স্বতন্ত্র অর্থাৎ একা একা প্রার্থনার জন্য টাওয়ার হ্যামলেটসের কিছু কিছু ধর্মীয় স্থাপনা বা উপাসনালয় খোলা হতে পারে।

তবে, এগুলো খোলার আগে আমাদের বাসিন্দাদের বিশেষ করে যারা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ, তাদের সুরক্ষার জন্য সামাজিক দূরত্ব ও উপাসনালয় পরিস্কার করার নির্দেশনা অনুযায়ি প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। যদি সীমিত বা সুনির্দিষ্ট পন্থায় ধর্মীয় স্থাপনাগুলো খোলার বিষয়টি বিবেচনা করা হয়, তাহলে দয়া করে আমাদের অপরাপর বিশ্বাসী সম্প্রদায়ের ওপর এর প্রভাবের বিষয়টিও বিবেচনায় রাখুন।

নিরাপদে পূণরায় খোলার প্রস্তুতিতে সহায়তা করার জন্য আমরা বারার ফেইথ লিডারদের সাথে যোগাযোগ করছি। আমরা আশা করছি, নিরাপত্তামূলক পদক্ষেপগুলো যথাসময়ে কার্যকর করা হবে, আর যদি তা সম্ভব না হয়, তাহলে ধর্মীয় স্থাপনা বা উপাসনালয়গুলো বন্ধ রাখা এবং বাসিন্দারা নিজ ঘরে প্রার্থনা বা উপাসনা চালিয়ে যাওয়টা গুরুত্বপূর্ণ।

উপাসনালয়গুলোর গুরুত্ব সম্পর্কে আমরা ওয়াকিবহাল আছি। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করাটা আমাদের এক নম্বর অগ্রাধিকার হিসেবে অবশ্যই থাকা উচিত। আরো জানতে হলে নীচের বাটনে ক্লিক করুন।

Find out more >


Diabetes

ডায়াবেটিসে আক্রান্তদের জন্য সহযোগিতা

এই ডায়াবেটিস সপ্তাহে আপনি কী আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চান? খাবারে কার্ব (কার্বোহাইড্রেট বা শর্করা) এর পরিমাণের হিসাব রাখাটা যদি আপনার কাছে বিভ্রান্তিকর মনে হয় অথবা জীবনধারা কিংবা ওষুধপত্র সম্পর্কিত কোন পরামর্শের প্রয়োজন হয়, তাহলে ডায়াবেটিসের সাথে জীবনযাপন সম্পর্কিত সকল ধরনের সহায়তা পাওয়া যাচ্ছে।

নতুন এক গবেষণায় দেখা গেছে যে, করোনাভাইরাসজনিত জটিলতা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য অনেক বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই এখনই আপনার পদক্ষেপ নেয়া এবং রক্তে শর্করার পরিমাণ নিরাপদ মাত্রায় রাখাটা আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। ডায়াবেটিজ ইউকে’র একটি বিশেষায়িত ফোনলাইন ও অনলাইন ট্যূল রয়েছে, যা ব্যবহার করে টাইপ ১ ও টাইপ ২ ডায়াবেটিজ আক্রান্ত ব্যক্তিরা তাদের পরিস্থিতি কার্যকরভাবে ব্যবস্থাপনা করতে সক্ষম হবেন।

হেল্পলাইনে অথবা ভার্চূয়াল এ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে আপনি আপনার স্থানিয় ডায়াবেটিজ সাপোর্ট থেকে প্রয়োজনীয় পরামর্শ পেতে পারেন।

Check the latest advice >


Crowdfunding

স্থানীয় ব্যবসায়িদের জন্য ক্রাউডফান্ডিং

করোনাভাইরাস মহামারির প্রভাব মোকাবেলায় যেসকল ব্যবসা প্রতিষ্ঠান এখন চরমভাবে লড়ছে, তাদেরকে মেয়র অব লন্ডন এর ফ্রি ক্রাউডফান্ডিং উদ্যোগে যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। ‘পে ইট ফরোয়ার্ড’ নামের এই উদ্যোগের মাধ্যমে ভাউচার, পণ্য ও সার্ভিসমূহের প্রাক-বিক্রয় লকডাউন থেকে ব্যবসাগুলোকে বাঁচতে সাহায্য করবে।

টাওয়ার হ্যামলেটসের বাসিন্দারাও পণ্য ও সার্ভিসের জন্য অগ্রিম অর্থ প্রদানের মাধ্যমে স্থানীয় ব্যবসাগুলোর নগদ অর্থ প্রবাহের সমস্যাকে সহজ করে তুলতে পারেন।

Find out more >


Bromly by bow

ব্রোমলি বাই বো সেন্টারের সাথে সহজে যোগাযোগ

আমাদের বারার অন্যতম একটি কমিউনিটি সংগঠন ব্রোমলি বাই বো সেন্টার পুণরায় না খোলা পর্যন্ত ভার্চূয়ালি পরিচালনা করতে নতুন একটি ব্যবস্থা নেয়া হয়েছে।

এর মধ্যে রয়েছে ফোন নাম্বার ও ইমেইলগুলোর একটি ডিরেক্টরি, যার মাধ্যমে বাসিন্দারা অতিসহজেই সেন্টারের সাথে যোগাযোগ করতে পারবেন।

Read more >


BBC Docu

রয়েল লন্ডন হাসপাতালের ওপর বিবিসি’র বিশেষ প্রতিবেদন

মহামারীর এই সময়ে ডাক্তার, স্টাফ, রোগী, পরিবার ও কমিউনিটিগুলোর ওপর করোনাভাইরাসের প্রভাব অনুসন্ধান ও ধারণ করতে বিবিসি’র প্রতিবেদক ক্লাইভ মারি সম্প্রতি এক সপ্তাহ হোয়াইটচ্যাপলের রয়্যাল লন্ডন হসপিটালে কাটান।

‘করোনাভাইরাস ফ্রন্টলাইন’ শিরোনামের এই সিরিজ ডকুমেন্টরিতে আমাদের এই হাসপাতালে এনএইচএস এর কর্মীবৃন্দের প্রাণান্ত প্রচেষ্ঠার দুর্লভ কিছু মুহুর্ত, এবং ধর্মীয় নেতৃবৃন্দ যেমন মুসলিম চ্যাপলিন ইমাম ফারুক সিদ্দিকীর সহায়তার দিকটি দারুনভাবে তুলে ধরা হয়েছে। তথ্যচিত্রটি দেখতে হলে নীচের বাটনে ক্লিক করুন।

Watch the video >


Coronavirus: useful links


Thank you for reading

We hope you have found this bulletin useful. Share this with your family and friends to ensure they have the latest advice on coronavirus. Anyone can subscribe using this link

Updates in other languages

If you know someone who would like to receive advice in Bengali, they can subscribe to 'Bengali newsletter' for weekly news and updates.